আপনি কি চামচ দিয়ে খাবার খেতে অভ্যস্ত ? হাত দিয়ে খাবার খাওয়ার উপকারিতা জানলে, আজ থেকেই হাত দিয়ে খাবার খেতে অভ্যস্ত হয়ে যাবেন।জানেন কি ? কি উপকার রয়েছে হাত দিয়ে খাবার খেলে ?

Spread the love

আপনি কি চামচ ব্যাবহার করেন খাবার সময় ?হাত দিয়ে খাবার খাওয়ার উপকারিতা জানেন কি ? জানলে আজ থেকেই চামচ ছেড়ে হাত দিয়ে খাবার খেতে অভ্যস্ত হয়ে যাবেন। কর্মব্যস্ততার মাঝে আমরা কিন্তু অনেকেই হাত দিয়ে খাবার সময় পাইনা। তাড়াহুড় মাথায় চামচ দিয়ে গো গ্রাসে খাবার খেয়ে নেই । এবং নির্দিষ্ট গন্তব্যস্থলে দিকে রওনা হই। কিন্তু বিজ্ঞান বলছে,,হাত দিয়ে খাবার খেলে শরীর এর অনেক উপকার হয় যেটা চামচ ব্যাবহারে পাওয়া যায় না।

হাত দিয়ে খাবার মুখে তুললে আমাদের শরীরের বিভিন্ন নার্ভ গুলো সক্রিয় ভূমিকা পালন করে।যেমন হাতের নার্ভ, মুখমন্ডলের বিভিন্ন পেশী। সেই সাথে পাচন ক্রিয়ার কাজও শক্তিশালী রূপ নিতে থাকে। বিভিন্ন ডাক্তারের মতে হাত দিয়ে খাবার মুখে তুলে দাত দিয়ে ভালো করে চেবানোর ফলে মুখমন্ডলের পেশিগুলো আরো শক্তিশালী হতে থাকে

এবং হজম শক্তির ক্ষেত্রে সাহায্য করে।হাত দিয়ে খাবার খাওয়ার আরো উপকারিতা রয়েছে।হাত দিয়ে খাবার মুখে তুললে আমাদের প্রত্যেক টি আঙুল সক্রিয় হয়ে ওঠে সেই সাথে আঙুলের প্রত্যেকটি নার্ভ ও।

আয়ুর্বেদ মতে প্রত্যেকটি আঙ্গুলের মধ্যে রয়েছে বিভিন্ন ধাতু যা আমাদের শরীরের প্রবেশ করার সাথে সাথে হজম শক্তিকে আরো বাড়িয়ে দেয়। ডক্টর ডাঃ সমীর উপাধ্যায়, বলেন আমাদের পাঁচ টি আঙুল দ্বারা উপকার আমাদের শরীরে ঘটে থাকে। যেমন বৃদ্ধা আঙ্গুল এর দ্বারা আগুন অর্থাৎ অগ্নি তার পরের আঙ্গুল অর্থাৎ ফোর ফিঙ্গার এতে রয়েছে বায়ু অর্থাৎ বাতাস তারপরের আঙ্গুল অর্থাৎ মিডিল ফিঙ্গার আকাশ তার পরের আঙ্গুল

অর্থাৎ রিং ফিঙ্গার এতে রয়েছে আর্থ অর্থাৎ পৃথিবী করে আঙুল অর্থাৎ লিটিল ফিঙ্গার এতে রয়েছে ওয়াটার অর্থাৎ জল। এই প্রত্যেকটা উপকরণী হজম শক্তিকে বাড়িয়ে দেয় এবং হজম হতে খাবার সাহায্য করে।

সুতরাং আজ থেকে খাবার সময় চামচ নয় ,নিজের হাতের পাঁচটি আঙ্গুল ব্যাবহার করুন।

Post টি ভালো লাগলে শেয়ার করুন । আপনার দিন ভালো কাটুক।পরবর্তী পোস্ট এর জন্য ডানদিকে থাকা এ bell Icon click করুন।

লেখক—–সখের সাংবাদিক সত্যব্রত বিশ্বাস

[Habra,20.5.24]

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *