|

Sunday মানেই সবসময় Funday নয়। নিজের সাথে রবীন্দ্রনাথকে মিলিয়ে নেওয়ার দিনও হতে পারে ।আপনার রোববারের বিকাল একটু অন্য রকম কাটুক, চা খেতে খেতে মনটা একটু শান্তি খুঁজে পাক, আসুন একটু রবীন্দ্রসংগীত শুনি তবে একটু অন্য ভাবে

Spread the love

আজ রবিবার, সারা সপ্তাহের ক্লান্তি ঝেড়ে ফেলার দিন আজ ,আসুন রবীন্দ্রসংগীতকে এই কাজে লাগাই ,নিজ ঘরে বসে ,”আজি বিজন ঘরে” এই গানটি শুনি। আপনি ভাবছেন এ আবার কঠিন কি Youtube খুললেই তো পেয়ে যাবো। সে ঠিক আছে, কিন্তু এই গানটি বিভিন্ন শিল্পী বিভিন্ন ভাবে গেয়েছেন ,যা খুঁজে বের করা সময় সাপেক্ষ , সেই কাজটি আমরা আপনার জন্য করেছি। সুরের মূল ভাব একই হলেও গায়কী,কণ্ঠস্বর, যন্ত্রানুসঙ্গীত এই বিষয়গুলি গানটিকে বৈচিত্রময় করে তুলেছে।এক এক জনের ক্ষেত্রে এক এক মাত্রা পেয়েছে ,আসুন একই গান পুরাতন শিল্পী থেকে নতুন শিল্পীরা কিভাবে গেয়েছেন তার একটু আমেজ নেওয়া যাক।

প্রথমে যার কথা উল্লেখ করিতে হয় তিনি প্রবাদপ্রতিম রবীন্দ্রসংগীত শিল্পী চিন্ময় চট্টপাধ্যায়

এবার দেখা যাক আমাদের সবথেকে প্রিয় শিল্পী হেমন্ত মুখোপাধ্যায় এই গানটি কি আঙ্গিকে
গেয়েছেন।

আমাদের এবারের শিল্পী লগ্নজিতা চক্রবর্তী, বলতেই হবে লগ্নজিতা কিন্তু গানটিকে এক অন্য মাত্রা দিয়েছেন । অবশ্য নীলাঞ্জন ঘোষ এর আধুনিক যন্ত্রসংগীত এই কাজে তাকে যথেষ্ট সাহায্য করেছে , আসুন শুনেনি গানটি লগ্নজিতার কন্ঠে।

একটু অন্য রকম হলেও আমাদের প্রিয় অভিনেত্রী রুপা গাঙ্গুলী কিন্তু খালি গলায় এই গানটি খুব সুন্দর ভাবে গেয়েছেন শুনলে আপনারও ভালো লাগবে।

এপার বাংলার শিল্পীরা যেমন রবীন্দ্রনাথকে তাদের পাথেয় করে নিয়েছেন , ওপার বাংলার শিল্পীরাও রবীন্দ্রনাথকে তাদের জীবনের ধ্রুবতারা বলে মেনে নিয়েছেন। বহু শিল্পী অসামান্য দক্ষতায় রবীন্দ্রনাথের গানকে পরিবেশন করেছেন , এই মধ্যে অন্যতম রেজোয়ানা চৌধুরী বন্যা , আসুন তার নিজস্ব গায়কীতে এই গানটি শুনেনি।

রবীন্দ্রনাথ শুধু বাঙালিদের প্রভাবিত করেছেন তাই নয়, বহু অবাঙলী রবীন্দ্রসংগীতকে তাদের জীবনের ধ্রুবতারা বলে মেনে নিয়েছেন । তাদের মধ্যে অন্যতম মনোজ মুরালি নাইয়ার
মনোজের বয়স যখন আট তখন তিনি তার পরিবার এর এর সাথে শান্তিনিকেতন চলে আসেন এবং শান্তিনিকেতনের ভাবধারার সাথে একান্ম হয়ে পড়েন। তার গাওয়া রবীন্দ্রসংগীত গুলি সত্যিই অসাধারণ একজন বাঙলি না হয়ে কি ভাবে তিনি এত সুন্দর রবীন্দ্রসংগীত গান তা শুনলে অবাক লাগে। আসুন শুনি “আজি বিজন ঘরে” গানটি তিনি কি ভাবে গেয়েছেন।

আশাকরি এই বিভিন্ন শিল্পীর বিভিন্ন রকম গায়কী তে গাওয়া গানটি আপনাদের ভালো লেগেছে , কার গান আপনাদের সব থেকে কে ভালো লাগলো তা আমাদের অবশ্যই জানাবেন।ভালো লাগলে অবশ্যই comment করুন। সাবস্ক্রাইব না করলে ডান দিকে থাকা bell icon এ ক্লিক করুন। মতামত লেখার জন্য নিচে স্ক্রল করে কমেন্ট বাক্স এ লিখুন।কি ধরণের লেখা আপনাদের ভালো লাগে তা জানান। mail address না থাকলে লিখুন 6x@gmai.com, comment এর জায়গায় মন্তব্য লিখুন। শুভ সন্ধ্যা।

–LeoMax(21.4.24)

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *