ডিম কি কোলেস্ট্রোল বাড়ায়?

কোলেস্টেরল হল একটি মোমযুক্ত, চর্বি জাতীয় পদার্থ যা লিভার দ্বারা উত্পাদিত হয় এবং এটি দেহে কোষের ঝিল্লি এবং ভিটামিন ডি গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু, কোলেস্টেরল নিজে থেকে শরীরের মাধ্যমে ভ্রমণ করতে পারে না কারণ এটি জল/পানিতে দ্রবীভূত হয় না এবং তাই এটির লাইপোপ্রোটিন প্রয়োজন। লাইপোপ্রোটিন হল কণা যা রক্তের মাধ্যমে কোলেস্টেরল চলাচলে সাহায্য করে।

দুই ধরনের লাইপোপ্রোটিন রয়েছে, উচ্চ-ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL) এবং নিম্ন-ঘনত্বের লাইপোপ্রোটিন (LDL)। আপনার শরীরে বেশি H.D.L এবং কম L.D.L থাকা উচিত। রক্তে উচ্চ কোলেস্টেরল এমন একটি অবস্থা যেখানে রক্তে L.D.L পরিমাণ বেশি থাকে। আপনার L.D.L বেশি এবং H.D.L কম হলে, আপনার রক্তনালীতে চর্বি জমা বাড়তে পারে। এটি আপনার রক্তনালীতে রক্ত ​​​​প্রবাহিত করা কঠিন করে তোলে যা অবশেষে গুরুতর সমস্যার জন্ম দিতে পারে, বিশেষ করে হৃদয় এবং মস্তিষ্কে।

আপনার খাদ্য আপনার কোলেস্টেরল মাত্রা একটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. অতএব, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আপনি একটি ডায়েট অনুসরণ করুন এবং এমন খাবার বেছে নিন যা আপনার কোলেস্টেরলের মাত্রা বাড়ায় না। এছাড়াও, যাদের উচ্চ কোলেস্টেরলের মাত্রা রয়েছে তাদের জন্য আপনার ডায়েটে ফোকাস করা উচিত। উচ্চ কোলেস্টেরলযুক্ত ব্যক্তিদের জন্য ডিম স্বাস্থ্যকর কিনা তা নিয়ে অনেকেই বিভ্রান্ত হন।

জুনেট মনসি, ডায়েটিশিয়ান, অমৃতা হাসপাতালের ক্লিনিক্যাল নিউট্রিশন বিভাগ, এই বিষয়ে আলোকপাত করেছেন। তিনি বলেন, “ডিমগুলিতে যথেষ্ট পরিমাণে চর্বি থাকা সত্ত্বেও, এটি প্রোটিন, ভাল মানের চর্বি এবং খনিজ সমৃদ্ধ একটি স্বাস্থ্যকর খাবার। ডিমের কোলেস্টেরল বৃদ্ধির সম্ভাবনা ন্যূনতম, ডিম প্রোটিন, চর্বি, ভিটামিন, খনিজ এবং জৈব সক্রিয় যৌগগুলি সহ প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে ।

কোন ব্যক্তিদের জন্য ডিম উপকারী কিনা সে বিষয়ে কথা বলতে গিয়ে, কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালের নাভি মুম্বাইয়ের পরামর্শক, ডায়েটিশিয়ান প্রতিক্ষা কদম বলেছেন, “ডিম, পরিমিত পরিমাণে, একটি স্বাস্থ্যকর ডায়েটের অংশ হতে পারে, তবে অত্যধিক সেবন কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধিতে অবদান রাখতে পারে।

“একটি মাঝারি আকারের সেদ্ধ ডিমে (50 গ্রাম) রয়েছে:

  • ক্যালোরি: 72kcal
  • প্রোটিন: 5 গ্রাম
    কার্বোহাইড্রেট: 0.56 গ্রাম
  • চর্বি: 5.3g (1.6g স্যাচুরেটেড, 2g মনোস্যাচুরেটেড (MUFA), 0.7g পলিআনস্যাচুরেটেড (PUFA), এবং 186mg কোলেস্টেরল)
    “ডিম খাওয়া সিরাম LDL এবং HDL উভয় মাত্রাই বৃদ্ধি করে, একটি অপরিবর্তিত LDL: HDL অনুপাত বজায় রাখে। H.D.L.-এর উপকারী প্রভাবগুলি L.D.L.-এর প্রতিকূল প্রভাবকে প্রতিহত করে। সুতরাং, High কোলেস্টেরলযুক্ত রোগীদের জন্য ডিম খাওয়া নিরাপদ। High কোলেস্টেরলযুক্ত রোগী সপ্তাহে দুটি ডিম অবশ্যই খেতে পারেন। মনে রাখবেন যে ডিম একটি সম্পূর্ণ খাদ্য যা আপনার স্বাস্থ্যকে ভালো রাখতে সাহায্য করে এবং আপনাকে শক্তিশালী করে তোলে। সুতরাং সপ্তাহে দুটি ডিম অবশ্যই খান।

*এটি একটি সাধারণ মতামত, এটি ব্যক্তি থেকে ব্যক্তিতে পরিবর্তিত হতে পারে। এই বিষয়ে আপনার ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *